শক্তি বাড়িয়ে ওড়িশা উপকূলে যাচ্ছে ঘূর্ণিঝড় গুলাব

বার্তা ডেস্কঃ ভারতের উত্তর অন্ধ্র প্রদেশ এবং ওড়িশা উপকূলের দিকে ঘণ্টায় ১৮ কিলোমিটার গতিতে ধেয়ে যাচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় গুলাব। গুলাবের আঘাতের আশঙ্কায় রাজ্য দুটির উপকূলীয় জেলাগুলোতে সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর।

ভারতের গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, গুলাবের কারণে উপকূলের জেলাগুলোতে ঝড়ো হাওয়া ও বৃষ্টি হচ্ছে। কলকাতাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) সতর্ক করে দিয়ে বলেছে, ওড়িশার গোপালপুর এবং অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তমের মধ্যবর্তী এলাকায় এই ঘূর্ণিঝড় ঘণ্টায় ৯৫ কিলোমিটারের বেশি বাতাসের গতিবেগ নিয়ে আঘাত হানতে পারে। যদিও রোববার সকালের দিকে ভারতের আবহাওয়া বিভাগের এক সতর্কবার্তায় ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার হতে পারে বলে জানিয়েছিল।

ভারতের আবহাওয়া অধিদফতর ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের কিছু অংশে অতি ভারি বর্ষণের আশঙ্কার রেড ওয়ার্নিং বা লাল হুঁশিয়ারি সংকেত জারি করেছে। এ ছাড়া দক্ষিণ ছত্তিশগড়ে সোমবার (২৭ সেপ্টেম্বর) সতর্কতা জারি করা হয়েছে। তবে সেসময় ঘূর্ণিঝড়টির শক্তি কমে সেটি নিম্নচাপে পরিণত হবে।

ভারতের ত্রাণ বিভাগের মহাপরিচালক সত্য নারায়ণ প্রধান বলেছেন, ওড়িশায় জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ১৩টি দল এবং অন্ধ্র প্রদেশে পাঁচটি দল মোতায়েন করা হয়েছে। ঘূর্ণিঝড়ের আঘাতের আশঙ্কায় পূর্ব-সতর্কতা হিসেবে পূর্বাঞ্চলে ট্রেন চলাচল বাতিল, পথ পরিবর্তন অথবা সূচিতে পরিবর্তন আনা হয়েছে।

ওড়িশার সরকার ইতোমধ্যে রাজ্যের দক্ষিণাঞ্চলীয় এলাকার সাতটি জেলায় লোকজনকে সরিয়ে নিতে শুরু করেছে। এই এলাকার গ্যানজাম এবং গজপতি জেলায় লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ জোরদার করা হয়েছে।

Share This Post

Post Comment