আমেরিকা থেকে ১৫৭টি শিল্পকর্ম ও পুরাকীর্তি আনছেন মোদী

বার্তা আন্তঃ ডেস্কঃ মার্কিন মুলুকে জাতিসংঘের সাধারণ সভা, প্রেসিডেন্টে জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক এবং কোয়াড সম্মেলন সেরে নিজ দেশে ফিরছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তবে খালি হাতে ফিরছেন না। আমেরিকা থেকে ব্যাগ ভরে আনছেন ১৫৭টি শিল্পকর্ম ও পুরাকীর্তি।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পুরাকীর্তি ও ঐতিহাসিক শিল্পকর্মের চুরি, বেআইনি বাণিজ্য ও পাচার রোধে একমত হয়েছেন। এব্যাপারে দুই দেশ কাঁধে কাঁধ মিলিয়ে চলবে। ওই বৈঠকের পর ভারতের হাতে এই পুরাকীর্তিগুলি প্রত্যর্পণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বের বিভিন্ন প্রান্তে ভারতের ঐতিহাসিক নিদর্শনগুলি পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে নয়াদিল্লি। সেই পথেই এটা একটা বড় পদক্ষেপ বলে মনে করছে কূটনৈতিক মহল।

১৫৭টি সামগ্রীর মধ্যে রয়েছে দ্বাদশ শতকের ব্রোঞ্জের নটরাজ, দশম শতকে বালিপাথরের শিল্পকর্ম। এর পাশাপাশি দু’হাজার খৃষ্ট্রপূর্বাব্দের নৃতাত্ত্বিক বস্তুও রয়েছে। তিন ধরনের সামগ্রী রয়েছে -ধাতব, পাথর, টেরাকোটা। ব্রোঞ্জের শিল্পকর্মগুলির মধ্যে রয়েছে নারায়ণ, বুদ্ধ, বিষ্ণু, শিব-পার্বতী, ২৪ জৈন তীর্থঙ্কর, ব্রাহ্মী, কঙ্কালমূর্তি ও নন্দীকেশ। ৭০টি সামগ্রী ভারতের সংস্কৃতির অংশ। সনাতন ধর্মের সঙ্গে জড়িত অন্তত ৬০টি শিল্পকর্ম। এছাড়া ১৬টি বৌদ্ধ এবং ৯টি জৈন সামগ্রী রয়েছে।

Share This Post

Post Comment