শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার’ ক্রীড়াক্ষেত্রে উৎসাহ যোগাবে: ক্রীড়া প্রতিমন্ত্রী

বার্তা প্রতিবেদকঃ প্রথমবারের মতো শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল মন্ত্রণালয়টির দায়িত্ব নেওয়ার পরই এই পুরস্কার দেওয়ার চিন্তা-ভাবনা শুরু করেন। সেই হিসেবেই ২০২১ সালের জন্য ৭টি ক্যাটাগরিতে মোট ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও দুইটি প্রতিষ্ঠানকে শেখ কামাল পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

আগামীকাল বৃহস্পতিবার (৫ আগস্ট) জাতীয় ক্রীড়া পরিষদের শেখ কামাল মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। পুরস্কার প্রাপ্তদের প্রত্যককে এক লক্ষ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হবে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল ছিলেন একজন স্বাপ্নিক তরুণ। বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক আন্দোলনে তাঁর অবদান অনস্বীকার্য। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে প্রচলিত সনাতনী ক্রীড়া-উন্নয়ন ধারণা থেকে বেরিয়ে এসে তিনি বাংলাদেশের আধুনিক ও আন্তর্জাতিক মানের ক্রীড়া প্রবর্তনে প্রয়াসী হয়েছিলেন। ক্রীড়ানুরাগী, সংস্কৃতিমনা, তারুণ্য দীপ্ত বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে সম্মুখ সমরে অংশ গ্রহণ করেছেন। জাতির এ কীর্তিমান তরুণ শহীদ ক্যাপ্টেন শেখ কামালের অবদানকে স্মরণীয় এবং তাঁর প্রতি গভীর শ্রদ্ধার নিদর্শন স্বরূপ আমরা শেখ কামাল জাতীয় ক্রীড়া পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমি বিশ্বাস করি এ পুরস্কার ক্রীড়া সংশ্লিষ্ট সকলকে ভবিষ্যতে ক্রীড়াক্ষেত্রে আরও ভালো কাজ করতে উৎসাহ যোগাবে।

যে ৭টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে:

ক) আজীবন সম্মাননা খ) খেলোয়াড়/ক্রীড়াবিদ গ) ক্রীড়া সংগঠক ঘ) উদীয়মান খেলোয়াড়/ক্রীড়াবিদ ঙ) ক্রীড়া সাংবাদিক চ) ক্রীড়া অ্যাসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়া সংস্থা ছ) ক্রীড়া পৃষ্ঠপোষক/স্পন্সর।

পুরস্কারের জন্য যারা মনোনীত হলেন:

১. আজীবন সম্মাননা- কাজী মোঃ সালাউদ্দিন

২. ক্রীড়াবিদ- মাহফুজা খাতুন শিলা ( সাঁতার), রোমান সানা (আর্চারি), মাবিয়া আক্তার সীমান্ত (ভারত্তোলন)

৩. ক্রীড়া সংগঠক- মনজুর কাদের ( শেখ জামাল ধানমন্ডি ক্লাব) ক্য শৈ ল হ্ন ( কারাতে ফেডারেশন)

৪. উদীয়মান ক্রীড়াবিদ- আকবর আলী (ক্রিকেট), ফাহাদ রহমান ( দাবা), উন্নতি খাতুন (ফুটবল)

৫. ফেডারেশন/অ্যাসোসিয়েশন/সংস্থা- বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

৬. ক্রীড়া সাংবাদিক- মুহাম্মদ কামরুজ্জামান।

৭. পৃষ্ঠপোষক- ওয়ালটন।

অনুষ্ঠানে সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন বলেন, শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক বিস্তৃত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ সময়ে প্রধানমন্ত্রী শহীদ শেখ কামালকে নিয়ে প্রকাশিত স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন।

Share This Post

Post Comment