হাঙ্গেরিকে হারিয়ে কোন কোন রেকর্ড করলেন ক্রিস্টিয়ানো রোনালদো

বার্তা ডেস্কঃ ইউরো চ্যাম্পিয়নশিপে হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়েছে পর্তুগাল। গতবারের চ্যাম্পিয়ন টিমের ক্যাপ্টেনের পা থেকে জোড়া গোল। এদিন বুদাপেস্টের পুস্কাস স্টেডিয়ামে একাধিক রেকর্ড করলেন তিনি। তাঁর মধ্যে বেশ কিছু রেকর্ড ফুটবলে গ্রহের আর কোনও বাসিন্দা আজ পর্যন্ত করতে পারেননি। দেখে নেওয়া যাক কী কী রেকর্ড করলেন তিনি।

১) বিশ্বের প্রথম ও একমাত্র ফুটবলার হিসেবে রোনাল্ডো পাঁচটি ইউরো চ্যাম্পিয়নশিপ খেলার নজির গড়লেন। ২০০৪, ২০০৮, ২০১২, ২০১৬ ইউরো কাপের পর চলতি ইউরো কাপে খেলছেন তিনি। পাঁচবারই গোল করার স্বাদ পেলেন তিনি। এই নজিরও আর কারোর নেই।

২) পাঁচবারের ব্যালন ডি’ অর চ্যাম্পিয়ন এদিন দেশের হয়ে মেজর টুর্নামেন্টের (ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও বিশ্বকাপ) ৩৯ তম ম্যাচ খেললেন। এর আগে কোনও ইউরোপিয়ান ফুটবলার হিসেবে এই রেকর্ড ছিল জার্মানির বাস্তিয়ান সোয়াইনস্টাইগারের। তিনি ৩৮ বার দেশের হয়ে মেজর টুর্নামেন্ট খেলেছিলেন। তাঁকেই টপকে গেলেন সিআর সেভেন।

৩) মিশেল প্লাটিনিকে (৯) পিছনে ফিলে ইউরোর সর্বোচ্চ গোলদাতা হয়ে গেলেন রোনাল্ডো (১১)।

৪) পর্তুগালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতাও এখন রোনাল্ডো (১০৬)।

৫) ইউরো কাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হিসাবে কোনও ম্যাচে ২ বা তার বেশি গোল করার নজির ছিল ইউক্রেনের অ্যান্ড্রি শেভচেঙ্কোর। ২০১২ সালে ইউক্রেনের হয়ে তিনি এক ম্যাচে ২ বা তার বেশি গোল করেছিলেন ৩৫ বছর ২৫৬ দিনে। তাঁকেও টপকে গেলেন রোনাল্ডো। হাঙ্গেরির বিরুদ্ধে খেলার দিন রোনাল্ডোর বয়স ছিল ৩৫ বছর ৩৫৬ দিন।

Share This Post

Post Comment