দাম কমছে মোটরসাইকেল ও হাইব্রিড গাড়ির

বার্তা প্রতিবেদকঃ আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মোটরসাইকেলের কাঁচামাল আমদানি ও জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেল মপেডে শুল্কছাড় দেওয়া হচ্ছে। এছাড়া দুর্ঘটনা রোধে নিরাপদ গণপরিবহন ব্যবহারকে উত্সাহিত করতে মাইক্রোবাস আমদানিতে শুল্ক কমতে পারে। এর ফলে বাজারে মোটরসাইকেল ও হাইব্রিড গাড়ির দাম কমতে পারে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মোটরসাইকেলের ক্ষেত্রে বাজেট প্রস্তাবনায় অর্থমন্ত্রী বলেন, মোটরসাইকেল উৎপাদনকারী বা সংযোজনকারী শিল্পর জন্য বিদ্যমান প্রজ্ঞাপনে নতুন কয়েকটি কাঁচামাল অন্তর্ভুক্ত করে পশ্চাদ সংযোগ শিল্পের প্রসারের লক্ষ্যে প্রয়োজনীয় সংশোধন আনয়নের প্রস্তাব করছি। মপেড একটি জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেল। এটি ক্ষুদ্র ব্যবসায়ী ও জনসাধারণের অর্থনৈতিক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বিধায় সাশ্রয়ী মূল্য নিশ্চত করার লক্ষ্যে মপেড এর শুল্কহার হ্রাস করার প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় বলেন, ‘নসিমন ও লেগুনার মতো দুর্ঘটনাপ্রবণ যানবাহনের ব্যবহার নিরুৎসাহিত করে বিকল্প গণপরিবহন হিসেবে মাইক্রোবাস ব্যবহারে উৎসাহিত করার লক্ষ্যে মাইক্রোবাস আমদানিতে শুল্কহার হ্রাস করার প্রস্তাব করছি। পরিবেশবান্ধব হাইব্রিড গাড়ির ব্যবহার উৎসাহিত করার লক্ষ্যে হাইব্রিড গাড়ি আমদানিতে শুল্কহার পুনর্বিন্যাস করার প্রস্তাব করছি।’

প্রস্তাবে তিনি বলেন, ডাম্পার বা টিপার সংযোজনকারী শিল্পের সুরক্ষায় সিকেডি অবস্থায় ডামপার বা টিপার আমদানির ক্ষেত্রে শুল্কহার হ্রাস করার প্রস্তাব করছি।

প্রসঙ্গত, মপেড হচ্ছে মোটরসাইকেলের তুলনায় ছোট। এর ক্ষমতা ৫০ সিসির মধ্যে।

Share This Post

Post Comment