মুত্রথলীর (প্রদাহ) সমস্যা কমবে এই ৬ প্রাকৃতিক উপায়ে

বার্তা স্বাস্থ্য ডেস্কঃ  সব বয়সের সমস্ত মহিলাই অন্তত একবার ইউরিনারি ট্র্যাক ইনফেকশন (Urinary tract infection) বা ইউটিআই–তে (UTI) ভুগেছেন।

প্রাকৃতিক উপায়ে কমান ইউরিনারি ট্র্যাক ইনফেকশন (ইউটিআই)

১. পানি পান করুন প্রচুরঃ 

ইউটিআই মানেই ব্লাডারের গায়ে আটকে থাকা নাছোড় ই-কোলাই ব্যাকটেরিয়া। যার জেরে জ্বর, পেটে ব্যথা, প্রদাহ, প্রস্রাবে জ্বালার মতো সমস্যা। অন্যতম সমাধান, জলপান। যাঁরা চট করে অ্যান্টি-বায়োটিক খেতে পছন্দ করেন না। প্রচুর জল খেলে ইউরিনের মারফত জীবাণু বেরিয়ে যাবে শরীর থেকে। আপনি আবার চাঙা।

২. ক্যানবেরিসঃ

ক্যানবেরির মধ্যএ থাকা ন্যাচারাল সুগার ই-কোলাই ধ্বংস করে ইউটিআই কমাতে যথেষ্ট সাহায্য করে। এছাড়া, ফলের মধ্যে আপেল, কমলালেবু, পিচ আর সবজির মধ্যে সবুজ বিন ই-কোলাইকে নষ্ট করে রোগ কমায়। একই সঙ্গে লিউকের পরামর্শ, যে সব মহিলাদের বেশি বাইরে ঘুরতে হয় এবং পাবলিক টলেট ব্যবহার করতে হয় তাঁরা সঙ্গে ক্যানবেরি জুস, ক্যানবেরি ক্যাপসুল বা ডি-মান্নোস পাউডার সঙ্গে রাখুন। এগুলো মাঝেমধ্যে খেলেই ইউটিআই হওয়ার সম্ভাবনা কমবে।

৩. রোগ প্রতিরোধক্ষমতা বাড়ানঃ

ইউরিনে সংক্রমণ মানে আপনার রোগ প্রতিরোধ করার ক্ষমতা অনেকটাই কমে গেছে। তাই শরীরকে সুস্থ রাখতে পুষ্টিকর খাবার খান, রোজ শরীরচর্চা করুন, পর্যাপ্ত ঘুমান আর অযথা চিন্তা কমান।

৪. অন্ত্রে সমস্যাঃ 

যাদের অন্ত্রে সমস্যা তাঁরাও এই অসুখে ভুগতে পারেন। অনেক সময় অতিরিক্ত অ্যান্টিবায়োটিক খেলে অন্ত্রে সমস্যা দেখা দেয়। কারণ, অন্ত্রে তৈরি হওয়া গুড ব্যাকটেরিয়া ওষুধের প্রভাবে মরে যায়। তাই ইউটিআই-এর জন্য অ্যান্টিবায়োটিক নিতে হলে সঙ্গে প্রোবায়োটিক এবং প্রিবায়োটিক ওষুধও নিতে হবে।

৫. শারীরিক সম্পর্কের পর টয়লেটে যানঃ

শারীরিক সম্পর্কের পর টয়লেটে গিয়ে ভ্যাজাইনা পরিষ্কার করে নিন। সব সময় পেছন থেকে সামনে ভ্যাজাইনা পরিষ্কার করবেন। এতে জীবাণু ভ্যাজাইনায় প্রবেশ করতে পারবে না। ইউটিআই থেকেও মুক্তি পাবেন আপনি।

৬. বেশিক্ষণ ইউরিন চেপে রাখবেন নাঃ 

বেশিক্ষণ ইউরিন চেপে থাকা মানেই জমিয়ে রাখা ইউরিনে জীবাণুর জন্ম নেওয়া। তার থেকে অবশ্যম্ভাবী ই-কোলাইয়ের আক্রমণ। তাই বাথরুম পেলেই সঙ্গে সঙ্গে টয়লেটে যান। চেপে থাকবেন না একেবারেই।

সতর্কীকরণঃ এই নিবন্ধের জন্য dailyaporadhbarta.com দায়ী নয়। তথ্য অনুসরণের আগে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

Share This Post

Post Comment

%d bloggers like this: