ফেসিয়াল ভেরিফিকেশন পদ্ধতি চালু হচ্ছে সিঙ্গাপুরে

বার্তা আন্তঃ ডেস্কঃ বিশ্বে প্রথমবারের মতো কোন ব্যক্তিকে সনাক্ত করতে জাতীয় পরিচয়ে ফেসিয়াল ভেরিফিকেশন পদ্ধতি চালু করতে যাচ্ছে সিঙ্গাপুর। এই পদ্ধতিটি দেশটির ডিজিটাল অর্থনীতির মৌলিক কাঠামো হিসেবে কাজ করবে বলে জানিয়েছে দেশটির সরকারি প্রযুক্তি সংস্থা। ইতোমধ্যে একটি ব্যাংকে এই পদ্ধতির পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছে। এটা শুধু ব্যক্তিকে সনাক্তই করবে না ব্যক্তিটি সত্যিই উপস্থিত আছে কি না তাও নিশ্চিত করবে। এই বায়োমেট্রিক সনাক্তকরণ সিঙ্গাপুরের নাগরিকদের সরকারি-বেসরকারি সেবা নেয়া ও দেয়ার ক্ষেত্রে সুরক্ষিত প্রবেশাধিকার নিশ্চিত করবে।

এই প্রযুক্তি সরবরাহকারী যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান আইপ্রুভ’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এন্ড্রুউ বাড বলেন, এই প্রযুক্তি অবশ্যই আপনাকে নিশ্চিত করবে যে আপনি সত্যিকারভাবেই সেখানে উপস্থিত আছেন। এখানে ছবি, ভিডিও বা অন্য কিছু ব্যবহার করে আপনার উপস্থিতি নিশ্চিত করার কোন সুযোগ থাকবে না।নতুন এই পদ্ধতিটি দেশটির জাতীয় ডিজিটাল সনাক্তকরণ কর্মসূচি সাইনপাস ও অ্যালাউস অ্যাক্সেস’র সঙ্গে একীভূত করে কার্যকর করা হবে।

বাড আরও বলেন, এটিই ক্লাউডভিত্তিক প্রথম কোন ‘মুখ সনাক্তকরণ’ পদ্ধতি যেখানে কোন দেশের নাগরিক তার ডিজিটাল জাতীয় পরিচয় যেমন নিশ্চিত করবে তেমনি সনাক্তকরণের সময় তার উপস্থিতিও শতভাগ নিশ্চিত করবে। যা তার স্বার্থ ও নিরাপত্তাকে সুরক্ষিত করবে।

Share This Post

Post Comment