৫ জুলাই রবিবার আংশিক তৃতীয় চন্দ্রগ্রহণ হবে

বার্তা ডেস্কঃ  ৫ জুলাই’২০২০  রবিবার ঘটতে চলেছে তৃতীয় চন্দ্রগ্রহণ। এটি হবে আংশিক চন্দ্রগ্রহণ। চাঁদ ও সূর্যের মাঝখানে পৃথিবী অবস্থান করবে। এই গ্রহণের সময় চাঁদ কিছুটা অন্ধকার হয়ে যাবে তবে পুরোপুরি নয়। এটি উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পূর্ব প্রশান্ত মহাসাগর, পশ্চিম আটলান্টিক মহাসাগর এবং সম্পূর্ণ পশ্চিম আফ্রিকা জুড়ে দৃশ্যমান হবে।

এই চন্দ্রগ্রহণের তেমন কোন প্রভাব দৃশ্যমান হবে না। কারণ, পৃথিবীর শেষের দিকের আংশিক ছায়া গিয়ে পরবে চাঁদের উপর। খালি চোখে যা দেখা সম্ভব না। এটি বাকি গ্রহণের মতো প্রকট হবে না।

আবহাওয়া অফিসের তথ্য মতে, এই আংশিক চন্দ্র গ্রহণ শুরু হবে ৫ জুলাই ৯টা ৪ মিনিট ৩০ সেকেন্ডে, সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ৩০ মিনিটে এবং শেষ হবে ১১টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ডে । তবে এই গ্রহণ ভারত ও বাংলাদেশে দেখা যাবে না। আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ, পশ্চিম ইউরোপ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক, ভারত মহাসাগরে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

২০২০ সালে মোট চারটি চন্দ্রগ্রহণ দেখা যাবে। প্রথম চন্দ্রগ্রহণটি জানুয়ারি মাসে হয়েছিল, দ্বিতীয়টি জুন মাসে , তৃতীয়টি জুলাই মাসে হবে এবং চতুর্থ ও শেষটি নভেম্বর মাসে হবে।

সূত্র : ইন্টারনেট

Share This Post

Post Comment

%d bloggers like this: