করোনা পরিস্থিতিতে সীমিত পরিসরে হজের আয়োজন করবে “সৌদি আরব”

বার্তা আন্তঃ ডেস্কঃ সৌদি আরব এ বছর ‘অত্যন্ত সীমিত পরিসরে’হজের আয়োজন করবে। সৌদি আরবে ইতোমধ্যে রয়েছেন কেবলমাত্র এমন হজযাত্রীরা এ বার্ষিক ধর্মীয় অনুষ্ঠান পালনের সুযোগ পাবেন। দেশটিতে ছড়িয়েপড়া করোনাভাইরাসের লাগাম টেনে ধরতে এ পদক্ষেপ নেয়া হয়। উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সৌদি আরবে সবচেয়ে বেশি মাত্রায় কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়েছে।

খবর এএফপি’র।

সৌদি আরবের আধুনিক ইতিহাসে এই প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত নেয়া হলো যাতে সৌদি আরবের বাইরের মুসলমানদের হজ পালন থেকে বাদ দেয়া হয়। গত বছর ২৫ লাখ মুসলিম হজব্রত পালন করেন।

পাঁচ দিনের এ ধর্মীয় অনুষ্ঠান জুলাই মাসের শেষের দিকে হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে এমন পদক্ষেপের রাজনৈতিক ও অর্থনৈতিক বিপদের ঝুঁকি রয়েছে। বিশ্বের অনেক মুসলিম দেশ ইসলামের এই অন্যতম বিধান পালন করা থেকে এ বছর বিরত থাকার ঘোষণা দেয়ার পর এমন সিদ্ধান্ত আসলো।

সৌদি আরবের হজ মন্ত্রণালয় জানায়, বিভিন্ন দেশের নাগরিকদের মধ্যে যারা ইতোমধ্যে সৌদি আরবে রয়েছেন কেবলমাত্র তারাই এ বছর হজ্জ পালন করতে পারবেন। তবে তারা সুনির্দিষ্ট সংখ্যা জানায়নি।

মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি জানায়, ‘তারা একেবারে স্বল্প পরিসরে এ বছরের হজ আয়োজনের নিদ্ধান্ত নিয়েছে। সৌদি আরবে থাকা বিভিন্ন দেশের নাগরিকদের অংশ গ্রহণের সুযোগ রেখে এ আয়োজন করা হচ্ছে।’

‘জনস্বাস্থ্যের দিক থেকে নিরাপদভাবে হজব্রত পালন নিশ্চিত করতে এবং ইসলামের বিধান অনুযায়ী এই সিদ্ধান্ত নেয়া হয়।’

ইসলামের বিধান অনুযায়ী সামর্থ রয়েছে এমন মুসলমানের জীবনে অন্তত: একবার অবশ্যই হজ পালন করতে হবে। হজ পালনের জন্য ধর্মীয় স্থানগুলোতে গাদাগাদি করে লাখ লাখ মানুষ একত্রিত হওয়ায় অতি ছোঁয়াচে করোনাভাইরাস আরো ছড়িয়ে পড়ার প্রধান কারণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সৌদি আরবে কোভিড-১৯ ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। উপসাগরীয় অঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ সৌদি আরবে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লাখ ৬১ হাজার এবং মৃতের সংখ্যা ১ হাজার ৩শ’ ছাড়িয়ে গেছে।

করোনাভাইরাস ছড়িয়ে পড়া অব্যাহত থাকা সত্ত্বেও সৌদি আরবে জারি করা সান্ধ্যআইন রোববার শেষ হয়েছে এবং দেশটি সিনেমা হল ও অন্যান্য বিনোদন কেন্দ্রসহ ব্যবসা প্রতিষ্ঠানের ওপর আরোপ করা বিধিনিষেধ তুলে নিয়েছে।

Share This Post

Post Comment

%d bloggers like this: