রাবি শিক্ষক তৈরি করলেন দেশে প্রথম সাপের বিষের ডাটাবেজ

বার্তা ডেস্কঃ  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু রেজা দেশের একমাত্র ও প্রথম সাপের বিষের ডাটাবেজ তৈরি করেছেন । দেশের অভ্যন্তরে পাওয়া সাপগুলোর দেশীয় ও আন্তর্জাতিক নাম, খাদ্যাভ্যাস, প্রকার, প্রকৃতিসহ জীবনবৃত্তান্ত বিস্তারিত স্থান পেয়েছে সেখানে।

জানা যায়, এই ডাটাবেজে বাংলাদেশে পাওয়া বিভিন্ন প্রজাতির বিষাক্ত সাপ ও তার প্রত্যেকটির বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। ডাটাবেজে ফোকাস করা হয়েছে বিষাক্ত সাপগুলোর মধ্যে কী কী ধরনের বিষ এবং সেই বিষের গঠন আছে। বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা তথ্যগুলো নিয়ে এখানে সংরক্ষণ করা হয়েছে। প্রকৃতি, প্রকার অনুসারেই সেগুলো সাজানো হয়েছে।

২০১৩-১৪ সালের দিকে এই ডাটাবেজ তৈরির কাজ শুরু করেন অধ্যাপক রেজা। প্রতিষ্ঠিত এই ডাটাবেজের নাম স্নেকবিডি.কম www.snakebd.com

ওয়েবসাইটটিতে গিয়ে দেখা যায়, কালনাগিনী, গোখরা, কালো হলুদ ব্যান্ড লাঠি, মোহনার লাঠি, শঙ্খীনি, ধামান, পাথরসহ প্রায় ৮৯টি সাপের বিষের বিস্তারিত তথ্য রয়েছে সেখানে। কোন সাপের কামড়ে কী ধরনের ভেনোম ব্যবহার করা যাবে, কত ধরনের ভেনোম আছে তার সবই আছে সেখানে। গত প্রায় ৯ বছর ধরে সাপের বিষের উপর গবেষণা করছেন তিনি।

Share This Post

Post Comment

%d bloggers like this: