কম ঘুমালে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি

বার্তা ডেস্কঃ  রাতে কতো ঘণ্টা ঘু্মান, ছয় নাকি আট ঘন্টা? নাকি এর চাইতেও কম সময় ঘুমানো হয় আপনার? যারা রাতে ছয় ঘণ্টার কম ঘুমান তাদের জন্য আছে দারুণ দুঃসংবাদ। গবেষণায় দেখা গেছে রাতে ছয় ঘণ্টার কম ঘুমালে হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। যারা সাত-আট ঘণ্টা ঘুমায় তাদের তুলনায় যারা মাত্র ৬ ঘণ্টার কম ঘুমায়, তাদের হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকি ৩৫% বেশী।

মাদ্রিদ এর স্প্যানিশ ন্যাশনাল সেন্টার ফর কার্ডিওভাসকুলার রিসার্চ এর করা এই গবেষণায় বলা হয়েছে, পর্যাপ্ত ঘুম না হলে রক্তনালী সরু হয়ে যাওয়া অথবা বন্ধ হয়ে যায়। ফলে হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকি বাড়ে। তাদের মতে, হৃদপিণ্ডের চিকিৎসায় ঘুমের অভ্যাস পরিবর্তন করলে ওষুধের চাইতেও দ্রুত সুস্থ হওয়া যায়।

আমেরিকান কলেজ অব কার্ডিওলোজির জার্নালে প্রকাশিত এই গবেষণাটি করা হয়েছে স্পেন এর ৪ হাজার ব্যাংক কর্মকর্তার ওপরে। তাদের গড় বয়স ছিল ৪৬ বছর এবং তাদের হার্টের কোনো সমস্যা ছিল না। তাদের ঘুম এর অভ্যাস পর্যবেক্ষণ করা হয়।

এরপর থ্রিডি হার্ট আলট্রাসাউন্ডের মাধ্যমে শারীরিক অবস্থা দেখা যায়। দেখা গেছে যারা ছয় ঘণ্টার কম ঘুমিয়েছে তারা অন্যদের তুলনায় ৩৪% বেশী হার্ট অ্যাটাক অথবা স্ট্রোকের ঝুঁকিতে আছে।

Share This Post

Post Comment

%d bloggers like this: